• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনামঃ
রূপালী ব্যাংক লিমিটেড এর বঙ্গবন্ধু পরিষদ এর পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ পিরোজপুর সদর উপজেলার সাতটি ইউনিয়নে কর্মী সভা সম্পন্ন করেছে সদর উপজেলা ছাত্রদল পিরোজপুর জেলা দাবা লীগের পুরস্কার বিতরনী অনুষ্ঠিত পিরোজপুর অগ্রণী ব্যাংক লিমিটেড মেইন রোড শাখা কর্তৃক “প্রবাসীর ঘরে ফেরা ঋণ বিতরণ” বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ভিত্তিক বই পড়া প্রতিযোগীতা এবং পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত পিরোজপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে শিশুদের মৌলিক শিক্ষার উদ্দেশ্যে ” শেখ রাসেল পাঠশালা “উদ্বোধন পিরোজপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন উপলক্ষে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশ গ্রহন সভা অনুষ্ঠিত পিরোজপুরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত পিরোজপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত

পিরোজপুরে কমিউনিটি স্কোরকার্ড বাস্বায়ন, প্রজনন স্বাস্থ্যসেবা, জেন্ডার ভিত্তিক সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক দ্বিবার্ষিক সভা অনুষ্ঠিত

admin / ৯৭ জন দেখেছেন
প্রকাশের সময়ঃ বুধবার, ২ জুন, ২০২১

পিরোজপুরে কমিউনিটি স্কোরকার্ড বাস্বায়ন, প্রজনন স্বাস্থ্যসেবা, জেন্ডার ভিত্তিক সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক জেলা প্রশাসনের সাথে দ্বিবার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দুপুরে ডাক দিয়ে যাই এর অফিস মিলনায়তনে ইয়েস বাংলাদেশ পিরোজপুর জেলা শাখার আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক খালেদা বেগম।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মা ও শিশু কল্যান কেন্দ্রের মেডিকেল অফিসার ডাক্তার আবুল কালাম আজাদ, নড়িয়া সরকারী কলেজের সহকারী অধ্যাপক কাজী জাহাঙ্গীর আলম, বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকম এর জেলা প্রতিনিধি হাসিবুল ইসলাম হাসান, ইনডিপেনডেন্ট টিভির জেলা প্রতিনিধি মো: তামিম সরদার, মা ও শিশু কল্যান কেন্দ্রের শরীফুন্নেছা। অনুষ্ঠান পরিচালনা করেন ইয়েস বিডির জেলা স্বেচ্ছাসেবক আরিফুল ইসলাম রাব্বি ও ইয়েস বিডির জেলা স্বেচ্ছাসেবী জান্নাতুল বুশরা।

অনুষ্ঠনে অতিথিরা বলেন, আমাদের প্রজনন স্বাস্থ্যসেবার ক্ষেত্রে প্রথমে মা ও শিশুর স্বাস্থ্য কিভাবে ভালো থাকবে সে বিষয়ে জানতে হবে। জেলাতে চারটি মা ও শিশু কল্যান কেন্দ্র রয়েছে। ৭ টি উপজেলায় ২ টি করে মোট ১৪ টি কিশোর কল্যান স্বাস্থ্যসেবা কেন্দ্র রয়েছে। আজকের কিশোর আগামীর ভবিষ্যৎ তাই কিশোর কিশোরীদের যে কোন সমস্যায় কিশোর কল্যান স্বাস্থ্যসেবা কেন্দ্রে যেতে হবে। পরিবার পরিকল্পনা বিভাগ থেকে কিশোর কিশোরীদের জন্য ইউনিয়ন পর্যায়ে কিশোরবান্দব কর্নার করা হয়েছে।

১০ থেকে ১৯ বছর বয়সী কিশোর কিশোরীদের শারিরিক মানসিক বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই কিশোর কিশোরীদের এ সকল সমস্যা সমাধানে স্বাস্থ্যসেবা কেন্দ্রে গিয়ে সেবা নিতে হবে। কৈশরবান্দব সেবা সেন্টাওে একজন এ্যাসিটেন্ট অফিসার তাদের সেবা দিবে। কিশোর কিশোরীদের শারিরিক মানসিক বিভিন্ন সমস্যার সমাধান করতে পারলে জেন্ডার ভিত্তিক সহিংসতা দূর করতে হবে। বাল্যবিবাহ একটি সামাজিক অভিশাপ বাল্যবিবাহ প্রতিরোধ করতে সবাইকে এগিয়ে আসতে হবে। ১৮ বছরের আগে কোন মেয়েকে বিবাহ নয় এবং ২০ বছরের আগে বাচ্চা নয়। তাই যেখানেই বাল্য বিবাহ সেখানেই প্রতিবাদ গড়ে তুলতে হবে।

সভায় ১০ জন অভিভাবক, ১০ জন কিশোর কিশোরী এবং ৫ জন অতিথি উপস্থিত ছিলেন।

 

 


একই ধরনের আরও খবর
error: Content is protected !!
error: Content is protected !!