• শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:১৪ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনামঃ
পিরোজপুর জেলা দাবা লীগের পুরস্কার বিতরনী অনুষ্ঠিত পিরোজপুর অগ্রণী ব্যাংক লিমিটেড মেইন রোড শাখা কর্তৃক “প্রবাসীর ঘরে ফেরা ঋণ বিতরণ” বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ভিত্তিক বই পড়া প্রতিযোগীতা এবং পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত পিরোজপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে শিশুদের মৌলিক শিক্ষার উদ্দেশ্যে ” শেখ রাসেল পাঠশালা “উদ্বোধন পিরোজপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন উপলক্ষে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশ গ্রহন সভা অনুষ্ঠিত পিরোজপুরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত পিরোজপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত পিরোজপুর মেডিকেল এন্ড ডেন্টাল স্টুডেন্ট এসোসিয়েশন এর আয়োজনে শতাধিক রোগীদের ফ্রি মেডিকেল ক্যাম্প পিরোজপুরে শূন্য থেকে সফল উদ্যোক্তা এম এ মুন্না

১২ জেলার ১৬টি পয়েন্টে তীব্র নদী ভাঙনের পূর্বাভাস

admin / ৩৪০ জন দেখেছেন
প্রকাশের সময়ঃ রবিবার, ১৯ জুলাই, ২০২০

দেশের ১২ জেলার ১৬টি পয়েন্টে এবছর তীব্র নদী ভাঙন হতে পারে। এরই মধ্যে কিছু পয়েন্টে শুরু হয়েছে ভাঙন। বন্যার পানি নেমে যাওয়ার পর তা আরো তীব্র হবে। এমন পূর্বাভাস দিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকৃতি জলবায়ু বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান-CEGIS। স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে দেয়া এই পূর্বাভাস অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান পানি সম্পদ উপমন্ত্রী।

পাবনার বেড়া উপজেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এ পর্যন্ত প্রায় শতাধিক গ্রাম বন্যায় তলিয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ডের বেড়া কার্যালয়ের তথ্যানুযায়ী উপজেলার নগরবাড়ি পয়েন্টে যমুনা নদীর পানি ২৪ ঘণ্টায় দুই সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, ২৪ ঘণ্টায় উপজেলার আটটি ইউনিয়নের আরও অন্তত ২৫টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। এতে সব মিলিয়ে উপজেলার শতাধিক গ্রাম প্লাবিত হওয়ায় পানিবন্দি হয়ে রয়েছেন অর্ধ লক্ষাধিক মানুষ।

সরেজমিনে রূপপুর ইউনিয়নের ঘোপসেলন্দা, হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের মালদাপাড়া, পেঁচাকোলাসহ কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে বেশির ভাগ বাড়ি বন্যার পানিতে তলিয়ে রয়েছে। বন্যার পানিতে রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ায় ও ঘরে পানি ঢোকায় মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। গ্রামের উঁচু রাস্তায় রাখা হয়েছে গবাদিপশু।

গ্রামের বাসিন্দা ও রূপপুর ৪নং ওয়ার্ডের মেম্বার আমিরুল ইসলাম বলেন, বন্যায় এ ওয়ার্ডের পাঁচ শতাধিক পরিবার পানিবন্দি হয়ে রয়েছে। এর মধ্যে প্রায় দেড়শ পরিবারের বাড়িঘর পানিতে ডুবে রয়েছে। কোথাও যাওয়ার জায়গা না থাকায় এসব পরিবারের বেশিরভাগ লোকজন পানির ভেতরেই বসবাস করছেন।


একই ধরনের আরও খবর
error: Content is protected !!
error: Content is protected !!