1. akmolbangladesh@gmail.com : Press Times :
শিরোনামঃ
কোরআন বুঝে কোরআন মেনে জীবন পরিচালনার কারনেই আল্লামা দেলোয়ার হোসেন সাঈদীকে আল্লাহ মানুষের মনে জায়গা দিয়েছেন……. সাঈদীর পুত্র শামীম সাঈদী আসন্ন দুর্গাপূজায় পিরোজপুর জেলার ৭ টি উপজেলায় ৪৫৮টি মন্দিরে দুর্গাপূজায় উদযাপনের প্রস্ততি চলছে হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিস্টান যে যেই ধর্মের হোক না কেনো আমাদের মধ্যে সমতা রেখে সমাজকে নতুন করে নির্মান করতে হবে…… আব্দুল মোনায়েম মুন্না বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে সাংবাদিকদের সার্বিক সহযোগীতার আশ্বাস পিরোজপুরে দায়িত্বরত অধিনায়কের পিরোজপুরে জেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত পিরোজপুর জেলা বিএনপির সদস্য সচিব গাজী ওয়াহিদুজ্জামান লাভলু’র বিরুদ্ধে নানা ধরনের অপ্রপ্রচারের অভিযোগ পিরোজপুরে বিভিন্ন স্তরের ব্যবসায়ীদের সাথে নবাগত জেলা প্রশাসক এর পরিচিতি ও মতবিনিময় সভা বরিশাল রেঞ্জের নবাগত ডিআইজি পিরোজপুর প্রেসক্লাব পরিদর্শন পিরোজপুরে প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে নবাগত জেলা প্রশাসক এর মতবিনিময় পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর গ্লোবাল ক্যাম্পেইন ENOUGH প্রচারাভিযান উদ্বোধন 

“আরবি নববর্ষ” মুফতি যুবায়ের আহমাদ

  • আপডেট টাইমঃ শুক্রবার, ৫ জুলাই, ২০২৪
  • ৪৩ মোট ভিউ

আরবি নববর্ষ………

বিদায় ১৪৪৫ হিজরী। স্বাগতম ১৪৪৬ হিজরী। সকল পাপ- পঙ্কিলতা ঝেড়ে নব উদ্যমে উজ্জীবিত হোক প্রতিটি সত্তা। পরম করুণাময়ের রহমের অঝোর ধারায় সিক্ত হোক প্রতিটি তৃষিত হৃদয়। হিজরী ক্যালেন্ডার শুধু একটি গতানুগতিক বর্ষপঞ্জি নয় বরং এর সাথে মুসলমানদের গুরুত্বপূর্ণ ইবাদত যেমন রোজা, হজ ইত্যাদি জড়িত। সুতরাং মুসলমানদের জন্য হিজরী তারিখের হিসাব রাখা জরুরি। শুধু জরুরী নয় বরং ফরজে কেফায়া। হিজরী শব্দটা প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হিজরত শব্দ থেকে নির্গত। যেহেতু প্রিয় নবীর হিজরতের বছর থেকে এই সাল শুরু হয় এ কারণেই আরবি বর্ষপঞ্জিকে হিজরী ক্যালেন্ডার বা হিজরী বর্ষপঞ্জি বলা হয়। বিশুদ্ধ ইতিহাস গ্রন্থ থেকে জানা যায় হিজরী সনের সূচনা হযরত ওমর রা এর শাসনামলেই হয়েছিল। হযরত ওমর রা এর কাছে ইরাকের বসরার গভর্নর আবু মুসা আশআরী এক চিঠিতে লেখেন, যার বক্তব্য ছিল, “আমিরুল মুমিনিন আপনার পক্ষ থেকে আসা রাষ্ট্রের বিভিন্ন চিঠিপত্রে কোন সন তারিখ না থাকায় আমরা দিন ও কাল নির্ধারণে যথেষ্ট সমস্যার সম্মুখীন হচ্ছি। আপনার নির্দেশ পালনে বিভ্রান্তির শিকার হচ্ছি। এ গুরুত্বপূর্ণ পত্র পাওয়ার পর হযরত ওমর রা সাহাবীদের নিয়ে পরামর্শে বসলেন। যখন এ বিষয়টি তাদের সামনে উত্থাপন করা হলো তখন প্রত্যেকেই তাদের নিজ নিজ মতামত উপস্থাপন করলেন। কেউ বললেন নবীজির জন্ম দিবসের বছর থেকে নতুন বছর শুরু করা হোক, কেউ বললেন নবুওয়াতের বছর থেকে, কেউ বললেন হিজরতের বছর থেকে, আর কেউ বললেন নবীজির মৃত্যুর বছর থেকে নতুন বছর শুরু করা হোক। হযরত আলী রা ও অভিজ্ঞ সাহাবীগণ হিজরতের বছর থেকে শুরু করার জোর দাবি জানালেন ফলে সাহাবীদের সর্বসম্মতিক্রমে মহানবী এর মদিনায় হিজরত করার ঐতিহাসিক দিন থেকে নতুন সন শুরু করার সিদ্ধান্ত হয়।( ফাতহুল বারী শরহে বুখারী ৩৭১৯ নং হাদিসের ব্যাখ্যা দ্রষ্টব্য) ভারতীয় উপমহাদেশে ১৭৯০ সালে অমুসলিমদের রাষ্ট্রীয় সন স্বীকৃতি পাওয়ার আগ পর্যন্ত প্রায় ৫৫০ বছর হিজরি সাল রাষ্ট্রীয় সাল হিসেবে স্বীকৃত ছিল।

শেষ কথা, প্রত্যেক জাতির আলাদা ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি রয়েছে। মুসলমানদেরও রয়েছে। প্রত্যেক ইতিহাস, সংস্কৃতি কোন না কোন ধর্মীয় ভাবাবেগ বা বিশ্বাস থেকে উদ্ভূত। বর্ষপঞ্জী ও এই সংস্কৃতির অন্তর্ভুক্ত। সুতরাং মুসলমানদেরও মুসলিম সংস্কৃতি তথা ইসলামী তাহজিব তামাদ্দুন চর্চা করে আল্লাহ ও তাঁর রাসূলের পূর্ণ অনুসরণ করা উচিত।

মুফতি যুবায়ের আহমাদ
ইমাম ও খতিব কেন্দ্রীয় জামে মসজিদ পিরোজপুর।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরোও পড়ুনঃ
© All rights reserved © 2021 | Powered By Uttoron Host
Site Customized By NewsTech.Com