1. akmolbangladesh@gmail.com : Press Times :
শিরোনামঃ
বরিশাল রেঞ্জের নবাগত ডিআইজি পিরোজপুর প্রেসক্লাব পরিদর্শন পিরোজপুরে প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে নবাগত জেলা প্রশাসক এর মতবিনিময় পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর গ্লোবাল ক্যাম্পেইন ENOUGH প্রচারাভিযান উদ্বোধন  পিরোজপুরে আসন্ন দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে -ডিআইজি বরিশাল রেঞ্জ পিরোজপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই গ্রুপের মধ্যে হামলার ঘটনায় সংবাদ সম্মেলন পিরোজপুরে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত গোপালগঞ্জে এস এম জিলানী সহ নেতাকর্মীদের উপরে হামলার প্রতিবাদ পিরোজপুর জেলা স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল আমরা সবাই মিলে একটি সন্ত্রাস মুক্ত, মাদক মুক্ত নিরাপদ পিরোজপুর গড়ে তুলবো …..পুলিশ সুপার খাঁন মুহাম্মদ আবু নাসের পিরোজপুরে সাংবাদিকদের সাথে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মতবিনিময় সভা পিরোজপুরে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও পথসভা

অসাম্প্রদায়িক চেতনার মানবতাবাদী মানুষ ছিলেন লালন : হানিফ

  • আপডেট টাইমঃ মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
  • ৫৫ মোট ভিউ

উইমেন ডেস্ক: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, লালন ছিলেন সুফি সাধক, সুস্রষ্টা মানবতাবাদী, অসাম্প্রদায়িক চেতনার মানুষ। লালনের জীবদ্দশায় সমাজে অনেক জাত ছিল। সেই সময়ে জাত, ধর্মীয় অনুশাসন, ধর্মের গোড়ামি ছিল-তার বিরুদ্ধে তিনি কথা বলেছিলেন। তিনি ধর্ম, জাত, বর্ণ অনুসারে মানুষের ভেদাভেদে বিশ্বাস করতেন না। আমার দৃষ্টিতে তিনি মহামানব ছিলেন।

সোমবার সন্ধ্যায় কুষ্টিয়া লালন একাডেমিতে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩২তম তিরোধান দিবস-২০২২ উদযাপনের উদ্বোধনী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুবউল আলম হানিফ বলেন, তার মধ্যে প্রাতিষ্ঠানিক শিক্ষা তেমন ছিল না। কিন্তু তার চিন্তা, চেতনা ও উন্নত দর্শন ছিল মানবের জন্য, সমাজের জন্য এবং দেশের জন্য। লালন শাহ ছিলেন মানবতাবাদী, সুফি সাধক। তিনি অসাধারণ, অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। দুই হাজারের মতো গান লিখেছেন। সমাজ পরিবর্তনে মানবতার পক্ষে তিনি এসব গান গেয়ে গেয়েছেন। এটা একটা অসাধারণ বিষয়।

তিনি বলেন, লালন বলেছেন ‘সব লোকে কয় লালন কী জাত সংসারে। লালন বলে জাতের কি রূপ দেখলাম না এই নজরে’। আসলে লালন সবসময় মানুষকে মানুষ হিসেবে দেখেছেন। মানবতার কথা বলেছেন। মানুষে সকলে এক তিনি এই দর্শনে বিশ্বাসী ছিলেন। সমাজে দেখবেন প্রতিযোগিতা হয় কেউ ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিস্টার, উকিল, বড় সরকারি কর্মকর্তা হবে, অর্থ বিত্তশালী হবে। কেউ আদর্শ মানুষ হওয়ার জন্য কথা বলে না, চিন্তা করে না। কিন্তু লালন সেই আদর্শ মানুষ হওয়ার কথা বলেছেন। মানুষ মানুষের জন্য সেটি তার চিন্তা, দর্শনে প্রতিফলিত হয়েছে।

হানিফ বলেন, লালন বলেছেন, ‘খাঁচার ভেতর অচিন পাখি’। এ পাখি হচ্ছে মনের পাখি। লালন বিশ্বাস করতেন সব মানুষের মধ্যে এক মনের মানুষ বাস করে। আত্মশুদ্ধির মাধ্যমে আসল মানুষ বের করে আনতে হবে। মানুষ ভজলে সোনার মানুষ হবে। মানুষকে আত্মশুদ্ধির মধ্য দিয়ে চিন্তা-চেতনার প্রসার করে আমরা সোনার মানুষ হতে পারি-যোগ করেন তিনি।

লোক সংস্কৃতি হারিয়ে যাওয়ার কারণে বাংলাদেশে সাম্প্রদায়িকতার বীজ ছড়াচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগের এই জ্যেষ্ঠ নেতা বলেন, একসময় যে সমাজে সাম্প্রদায়িকতা ছিল, ধর্মের গোড়ামি ছিল আমরা তা থেকে বেরিয়ে এসেছিলাম। কিন্তু আবারো আমরা সেই সমাজের দিকে এগিয়ে যাচ্ছি। যে সমাজের বিরুদ্ধে জাতির পিতা লড়াই করেছিলেন। তিনি ধর্মনিরপেক্ষতা সম্পর্কে বলেছিলেন, ধর্ম যার যার, আমরা মানুষ হবো সবার। সেই কথাগুলো লালনও বলেছিলেন। দুঃখের সঙ্গে বলতে হয় বাংলাদেশে একসময় জারি-সারি, লালন গানের প্রচলন ছিল। লোক সংস্কৃতি হারিয়ে গেছে। আর আজ এসব হারিয়ে যাওয়ার কারণে, না থাকার কারণে সমাজে সাম্প্রদায়িকতার বীজ ছড়াচ্ছে।

হানিফ বলেন, অসাম্পদায়িক চেতনা নিয়ে আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। যে অসাম্প্রদায়িক দেশের জন্য ৩০ লাখ মানুষ জীবন দিয়েছে, দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানি হয়েছে, যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু। এতো ত্যাগের বিনিময়ে অর্জিত সেই বাংলাদেশে আজ সাম্প্রদায়িক ছোবল হানছে। এই সমাজকে নিয়ে সাম্প্রদায়িকতার দিকে নিয়ে যাচ্ছে একাত্তরে ধর্মের নামে গণহত্যা চালানো সাম্প্রদায়িক গোষ্ঠী। আজ স্বাধীনতাবিরোধী শক্তি ও তাদের দোসররা আবারো মাথাচাড়া দিয়ে উঠছে।

লালন ভক্তদের উদ্দেশে তিনি বলেন, অসাম্প্রদায়িক চেতনার সমাজ গড়ার জন্য লড়াই করে দেশ স্বাধীন করেছি। সেই বাংলাদেশ আজ কোথায় চলে যাচ্ছে। প্রতিবছর আমরা একটা করে অনুষ্ঠান করি। এখানে অনেক কথা বলি, তার দর্শন, তত্ত্ব, চিন্তা-চেতনার কথা বলি। সেই চেতনার বাস্তবায়ন কোথায়। লালন ভক্তদের মাধ্যমে এই চেতনা সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ুক। আমরা চাই লালনের দর্শনে সেই চেতনার মানুষ গড়ে উঠুক। লালনের দর্শন অনুযায়ী আমরা মানবতাবাদী, অসাম্প্রদায়িক মানুষ হবো। যারা লালনের বিশ্বাসী, যারা ধর্ম, জাতের মধ্যে নয় সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে উঠে আমরা লালনের দর্শন নিয়ে এগিয়ে যেতে পারি এটাই কাম্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ এমপি, আ. কা. ম. সরোয়ার জাহান এমপি, কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম, জেলা পরিষদ প্রশাসক রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য মো. শাহিনুর রহমান। সভাপতিত্ব করেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরোও পড়ুনঃ
© All rights reserved © 2021 | Powered By Uttoron Host
Site Customized By NewsTech.Com