1. uttoronhost@gmail.com : admin :
June 25, 2022, 2:20 pm
শিরোনাম
স্বপ্নের পদ্মা সেতু খুলে দেয়ায় পিরোজপুরে জেলা প্রশাসনের আয়োজনে আনন্দ র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে সমাবেশকে সফল করতে পিরোজপুর মহিউদ্দিন মহারাজের নেতৃত্বে ১৫ হাজার আওয়ামীলীগের নেতাকর্মী লঞ্চযোগে যোগ দেয়ার পথে নানা আয়োজনের মধ্য দিয়ে পিরোজপুরে বাংলাদেশ আওয়ামীলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সংসদ সদস্য ডা. রুস্তম আলীর ফরাজীর বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ পিরোজপুরে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীনদের মাঝে পুলিশের নির্মানাধীন গৃহ হস্তান্তর মহিউদ্দিন মহারাজের নেতৃত্বে পদ্মা সেতু উদ্ভোধনী সমাবেশে যোগ দেবেন ১৫ হাজার নেতাকর্মী আজ পিরোজপুরের নাজিরপুর উপজেলার দেউলবাড়ী দোবড়া ও কলারদোয়ানিয় ইউনিয়নের নির্বাচন পিরোজপুরে এক বেসরকারী কর্মকর্তাকে কুপিয়ে আহত করে উল্টো মামলার ঘটনায় জামিন নামঞ্জুর করেছে আদালত সংগীত শিল্পি জাহাঙ্গীর আলম এর এ্যালবাম পর জনমেও চাই পুরো গানটি রিলিজ হয়েছে পিরোজপুরে মুক্তিযুদ্ধ বিষয়ক যাত্রাপালা মুক্তির শিহরন প্রদর্শণ

পিরোজপুরে মা-বাবার পাশে চিরনিদ্রায় শায়িত হলেন শিক্ষক ও কলামিস্ট ড. তারেক শামসুর রেহমান

  • আপডেটের সময়: সোমবার, এপ্রিল ১৯, ২০২১
  • 536 টাইম ভিউ

শিক্ষক ও কলামিস্ট ড. তারেক শামসুর রেহমান পিরোজপুরে মা বাবার পাশে চিরনিদ্রায় শায়িত হয়েছে। আজ সোমবার সকাল ১০ টায় পিরোজপুর শহরের পুরাতন ঈদগাহ মাঠে মরহুমের জানাযা নামায শেষে পিরোজপুর পৌর কবরস্থানে মা বাবার কবরের পাশে ড. তারেক শামসুর রেহমান কে দাফন করা হয়েছে।

ড. তারেক শামসুর রেহমানের ভাই খালিদ শহিদুর রহমান মিঠু জানান, “ভাইয়ের স্ত্রী ও সন্তানের ইচ্ছায় প্রথমে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তাকে ঢাকায় দাফন করা হবে। কিন্তু আমার ভাইয়ের ইচ্ছা ছিল তাকে মা বাবার পাশে দাফন করা হবে। পরে ভাইয়ের শেষ ইচ্ছে অনুযায়ী সিদ্ধান্ত হয় আমরা আমার ভাইয়ের লাশ ঢাকা থেকে পিরোজপুরে নিয়ে এসে পিরোজপুর পৌর কবরস্থানে বাব-মার কবরের পাশেই তাকে দাফন করা হয়”।

পিরোজপুর শহরের উকিলপাড়া এলাকার ১৯৫২ সালে জন্মগ্রহন করেন ড. তারেক শামসুর রেহমান। মরহুম এ্যাডভোকেট আতাউর রহমান ও শিরিন রহমানের বড় ছেলে ড. তারেক শামসুর রেহমান ছোটবেলা থেকেই তিনি ছিলেন অত্যান্ত মেধাবী। ড. তারেক শামসুর রেহমানের স্ত্রী শ্যামলী রহমান ও একমাত্র মেয়ে অনামিকা রহমান যুক্তরাষ্টের ট্রেক্সাসে বসবাস করছেন। তার পিতা মরহুম এ্যাডভোকেট আতাউর রহমান পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ছিলেন। ৬ বোন ও ২ ভাইয়ের মধ্যে ড. তারেক শামসুর রেহমান সবার বড়। তার ছোট ভাই খালিদ শহিদুর রহমান মিঠু পিরোজপুরে সিনিয়র সাংবাদিক হিসেবে দায়িত্বরত আছেন। শিক্ষা জীবনের শুরুতে ড. তারেক শামসুর রেহমানের পিরোজপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের থেকে ১৯৬৮ সালে এস এস সি পাশ করেন এর পরে দক্ষিণ বাংলার ঐতিহ্যবাহী পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ থেকে ১৯৭০ সালে এইচ এসসি পাশ করে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে অনার্স ও মাস্ট্রার্স পাশ করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেন তারেক শামসুর রেহমান। এরপর ওই বিশ্ববিদ্যালয়ে তিনি প্রতিষ্ঠা করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও বৈশ্বিক রাজনীতি নিয়ে অনেক গ্রন্থ রয়েছে প্রখ্যাত এই বিশ্লেষকের। বই লেখার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে খ্যাতি রয়েছে তারেক শামসুর রেহমানের। বছর দুই আগে অবসরে যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক। রাজধানীর উত্তরার নিজ ফ্লাটে একাই বসবাস করতেন তিনি।

ড. তারেক শামসুর রেহমানের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ইরাক যুদ্ধ-পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপ-আঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশ: রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশ: রাজনীতির ২৫ বছর, বাংলাদেশ: রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তি: প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বালাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।

উল্লেখ্য, শনিবার (১৭ মার্চ) দুপুরে উত্তরা-১৮ নম্বর সেক্টরের রাজউকের আবাসিক প্রকল্পের দোলনচাপা বিল্ডিংয়ের ১৩০৪ নম্বর ফ্ল্যাট থেকে শামসুর রেহমানের মরদেহ উদ্ধার করে পুলিশ।

 

 

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© 2022 Press Time 24 | All rights reserved
Theme Customized By Uttoron Host